May 9, 2024, 6:50 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ। ভালুকায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল। কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি। নারায়ণগঞ্জে মামলা তুলে নিতে হুমকী দেওয়ায় ১২ জনের বিরুদ্ধে সাংবাদিকের মামলা। শার্শায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিতহ ১,আহত ৩ ভালুকায় পোশাক কারখানার শ্রমিকদের বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ এড. এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন সুন্দরবনের আগুন এখনও জ্বলছে ফায়ার সার্ভিস পৌঁছালেও আগুনের কাছে যেতে পারেনি। সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা। যশোর পরকীয়া রহস্য প্রেমিকার পরিকল্পনায় খুন, অবশেষে গ্রেফতার দুই। আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ পরীক্ষার খাতায় মার্কস বেশি পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার। যশোর ও নড়াইল মহাসড়কের পিচ গলার ঘটনার তদন্তে দুদক। আরজেএফ’র উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত। নারায়ণগঞ্জের বন্দরে সাংবাদিক বাদলকে হুমকি ও অপপ্রচারের বিরুদ্ধে ৩ জনকে আসামী করে অভিযোগ ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ। এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ১২ মে রবিবার। ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়।

ন্যাটোতে যোগদানের প্রস্তাব ভারতকে, শুনে হয়রান রাশিয়া ও চিন

ন্যাটোতে যোগদানের প্রস্তাব ভারতকে, শুনে হয়রান রাশিয়া ও চিন

মানস বন্দ্যোপাধ্যায়, ভারত প্রতিনিধিঃ বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে পেশির লড়াই চলতে থাকায় সারা বিশ্ব এখন দুটি শক্তিতে বিভক্ত। একদিকে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স সহ ন্যাটোভুক্ত সম্মিলিত শক্তি, অপরদিকে রাশিয়া, চিন, ভারত সহ ন্যাটো বহির্ভূত দেশ গুলি।

ন্যাটো এখন বিশ্বে সম্মিলিত বৃহৎ মিলিটারি শক্তি। এটি গঠন করা হয়েছিল এই উদ্দেশ্যে যে এই শক্তির অন্তর্ভুক্ত দেশগুলি কোন দেশের আক্রমণের লক্ষ্য হলে সেই আক্রমণকে ন্যাটোর বিরুদ্ধে আক্রমণ হিসাবে ধরা হবে। সেই আক্রমণকে প্রতিহত করতে ন্যাটো সম্মিলিত সেনা সম্ভার নিয়ে শত্রু দেশের ওপর ঝাঁপিয়ে পড়বে।

ইউক্রেনের ওপর রাশিয়ার ঈগলের দৃষ্টি পড়ায় আমেরিকা ইউক্রেনকে ন্যাটোর সদস্য পাদের অফার দিয়েছিল। ইউক্রেন সেই প্রস্তাব মেনে নিয়ে ন্যাটোতে যোগদানের সঙ্গে সঙ্গেই রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘর্ষ শুরু হয়ে যায়। ব্যাপক এবং বিধ্বংসী যুদ্ধে ইউক্রেনের পাশে দাঁড়ায় আমেরিকা, ব্রিটেন সহ সম্মিলিত ন্যাটো। এই ভয়ঙ্কর যুদ্ধ চলাকালীন রাশিয়া থেকে মাত্র ১৩৩২ কিলোমিটার দূরে ফিনল্যান্ড ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে।

ভবিষ্যতে ফিনল্যান্ডে যাতে কোন রকম হামলা হলে সেটি প্রতিহত করতে সক্ষম হয় সেজন্য ফিনল্যান্ড ন্যাটোতে যোগদান করে মাত্র দুদিন আগে। ফলে রাশিয়ায় প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডের ওপর বেজায় চটে গেছেন। তিনি এই ঘটনাকে রাশিয়ার ওপর আমেরিকার প্রত্যক্ষ হুমকি বলে মনে করছেন।

এরই মধ্যে সকলকেই চমকে দিয়ে ন্যাটোতে আমেরিকার রাষ্ট্রদূত জুলিয়ান স্মিথ ভারতকে ন্যাটোতে যোগদানের জন্য প্রস্তাব করেন। তিনি বলেন, ভারতের জন্য ন্যাটোর দরজা উন্মুক্ত রয়েছে। এই প্রস্তাব আসার সঙ্গে সঙ্গে বিশ্বের দুটি শিবিরেই উথাল পাথাল শুরু হয়ে গেছে। ভারত কি তাহলে ন্যাটোতে যোগদান করবেন?

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেন নি। ন্যাটোতে যোগদান করলে কী হতে পারে? ভারতের ওপর কোন প্রকার আঘাত এলে আমেরিকা সহ ন্যাটো আক্রমণকারীর ওপর ঝাঁপিয়ে পড়বে। এই মুহূর্তে ভারতের কাছে উদ্বেগের কারণ হলো চীন। চীন ভারতকে আক্রমণের কোন হিম্মত দেখতে পারবে না। কিন্তু সঙ্গে সঙ্গে রাশিয়াও ভারতের চরম শত্রুতে পরিণত হবে। রাশিয়ায় প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন এই মুহূর্তে ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু। অতীতে সকল সংকটে রাশিয়া ভারতের পাশে দাঁড়িয়েছে। পাকিস্তানের কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্র বার বার রাশিয়া ভারতের পক্ষে ভেটো দিয়ে ভারতকে অক্সিজেন যুগিয়েছে।

বাংলাদেশ যুদ্ধের সময় যখন ভারতের তৎকালীন প্রধান মন্ত্রী ইন্দিরা গান্ধী বাঙালিদের ওপর পাকিস্তানি সেনার গণহত্যার ফলে ভারতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুরোধে সেনা সাহায্য করেছিলেন। তখন পাকিস্তানকে সহযোগিতা করতে আমেরিকা বিশাল সপ্তম নৌবহর নিয়ে বাংলাদেশের দিকে এগিয়ে এসেছিল। সেদিনও ভারতকে এবং বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষদের পাশে এসে দাঁড়িয়েছিল রাশিয়া। আমেরিকার সপ্তম নৌবহরকে চ্যালেঞ্জ জানিয়ে রাশিয়ার ডেস্ট্রয়ার সমুদ্রে মুখোমুখি দাঁড়িয়ে পড়েছিল। ফলে বাংলাদেশের স্বাধীনতা আরো ত্বরান্বিত হতে পেরেছিল। ফলে ভারতের সঙ্গে রাশিয়ার মিত্রতা পরীক্ষিত। বিশেষজ্ঞদের মতে ভারত এখন বিশ্বের অন্যতম মহা শক্তিধর দেশ। চীন ভারতের সীমান্তে চিৎফুট হামলা চালাতে পারে কিন্তু ব্যাপক আক্রমণের ক্ষেত্রে সাহস দেখাতে পারবে না। তাছাড়া আমেরিকা কখনোই বিশ্বাসযোগ্য নয়। যেকোন সময়ে বেইমানি করতে পারে। ভারত রাশিয়ার ঘনিষ্ঠতা আমেরিকাকে স্বস্তিতে থাকতে দিচ্ছিল না। নাটোতে যোগদানের প্রস্তাব একটি আমেরিকার চাল বলেই ধরা উচিত।

ভারতকে পাশে পেলে রাশিয়াকে দুর্বল করা সহজ হবে ভেবেই জুলিয়ান স্মিথের মাধ্যমে এই প্রস্তাব পাঠানো হয়েছে। ঠিক আফগানিস্তান থেকে আমেরিকান সেনা বাহিনী সরিয়ে নিয়ে তালিবানদের ক্ষমতা দখলের সুযোগ করে দেওয়াটাও ছিল রাশিয়াকে আঘাত করার একটা চাল। তবে এই মুহূর্তে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ভারত এই প্রস্তাব মেনে নেবে না কোনমতেই।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com